বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস

আজকের এই বাংলাদেশ প্রতিষ্ঠায় যার অবদান সবচেয়ে বেশি, যিনি তাঁর সর্বস্ব দিয়ে আজকের বাংলাদেশ প্রতিষ্ঠায় অবদান রেখেছিলেন সেই মহান ব্যক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজ ১০২তম জন্মবার্ষিকী। আজকের এইদিনে আমরা তাকে শ্রদ্ধাভরে স্মরণ করছি।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর পাশাপাশি আজ জাতীয় শিশু দিবস। শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসার প্রতিফলনস্বরূপ, তাদেরকে আরও সুন্দর একটি পৃথিবী দেয়ার অঙ্গীকারস্বরূপ ১৯৯৬ সালের এদিনটিকে জাতীয় শিশু দিবস হিসেবে ঘোষণা করা হয়। এবারের শিশু দিবসের মূল প্রতিপাদ্য- ‘বঙ্গবন্ধুর জন্মদিন,শিশুর জীবন হোক রঙিন’

শিশুরাই জাতির ভবিষ্যত, আগামীর সম্ভাবনা। শিশুরাই গড়বে দেশ, গড়বে জাতি, স্বপ্ন দেখবে, স্বপ্ন দেখাবে। তাই তাদেরকে তাদের অধিকারের প্রয়োজনীয়তা, তাদের সঠিকভাবে বেড়ে ওঠার গুরুত্ব সবাইকে বোঝানো, সুবিধাবঞ্চিত শিশুদের জীবনমানের উন্নয়ন প্রভৃতির উপর গুরুত্ব আরোপ করে জাতীয় শিশু দিবস পালন করা হয়।

কিন্তু বর্তমানে শিশুরা নানাভাবে, নানা কারণে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। শিশুশ্রম, শিশু নির্যাতন এখন আমাদের আশেপাশের অতি সাধারণ চিত্র। যার ক্ষতিকর প্রভাব পড়ছে শিশুদের কোমল মস্তিষ্কে। শৈশব থেকেই উঁচু-নিচু, ধনী-গরিব প্রভৃতি বিভাজন, বৈষম্য দেখতে দেখতে বড় হওয়া শিশুর মন-মানসিকতা সঠিকভাবে বিকশিত হয় না; যার প্রভাব সুদূরপ্রসারী।

আমাদের সকলের উচিত তাদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে তোলা, সকল শিশুকে সমান দৃষ্টিতে দেখা, শিশুশ্রম-শিশু নির্যাতন বন্ধ করা, তারা যেন সকল দেশ ও জাতি সমন্ধে সঠিক ধারণা পোষণ করে, সঠিক শিক্ষা পায় সে বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখা। আর অবশ্যই তাদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্যের প্রতিও সজাগ দৃষ্টি রাখা।

সুবিধাবঞ্চিত, কোমলমতি শিশুদের অধিকার আদায়, তাদের মধ্যে শিক্ষার আগ্রহ জাগ্রত করে তোলা, সহশিক্ষা কার্যক্রমে তাদের সর্বোচ্চ অংশগ্রহণ, তাদের স্বাস্থ্য প্রভৃতি বিষয়ের প্রতি লক্ষ্য রেখেই KIN কর্তৃক পরিচালিত হয় KIN School

KIN আশা রাখে আমরা সবাই শিশুদের অধিকার আদায়ে সোচ্চার হবো, তাদের জন্য নিরাপদ এবং সুন্দর একটি পৃথিবী গড়ে তুলবো। যেখান থেকে গড়ে উঠবে আরো শত শত মুজিব এবং আদর্শের সাথে নেতৃত্ব দিবে আগামীর- আজকের জাতীয় শিশু দিবসে এটাই KIN এর প্রত্যাশা।

Share on facebook
Share on twitter
Share on linkedin

1 thought on “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস”

Leave a Comment

Your email address will not be published.