৭ই এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস

আজ ৭ই এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস। ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা'[World Health Organisation (WHO)]  প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে বিশ্বব্যাপী স্বাস্থ্য সচেতনতা তৈরিতে ১৯৫০ সালের ৭ই এপ্রিল থেকে প্রতি বছর বিশ্ব স্বাস্থ্য দিবস পালন করা হয়।
 
১৯৫০ সালের বিশ্ব স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য ছিলো- ‘Know your health services’, অর্থাৎ নিজেদের স্বাস্থ্যসেবা সম্পর্কে জানা। এই বছরের প্রতিপাদ্য-
‘Our Planet, Our Health’, অর্থাৎ আমাদের গ্রহ, আমাদের স্বাস্থ্য। প্রতিপাদ্যটিতে মূলত আমাদের পৃথিবী এবং পৃথিবীতে বসবাসকারী মানুষের সুস্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরা হয়েছে।
একজন ব্যক্তি যদি শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক এবং সামাজিক দিক দিয়েও সুস্থ থাকে, কেবল তাহলেই ব্যক্তিকে সুস্থ বলে ধরে নেয়া যায়। বলা হয়ে থাকে, স্বাস্থ্যই সকল সুখের মূল। তাই সুস্বাস্থ্যের দিকে আমাদের সকলের নজর দেওয়া উচিত। 
 
সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত বিষয় হচ্ছে পরিবেশ দূষণ। মানবসৃষ্ট এই পরিবেশ দূষণের বিরূপ প্রভাবে দূষিত হয়ে পড়ছে আমাদের এই পৃথিবী। বিরূপ জলবায়ু, গ্রিন হাইজ গ্যাসের নির্গমনের প্রভাবে ক্যান্সার, হাঁপানি, হৃদরোগের মতো রোগগুলো ক্রমে বেড়েই চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতি বছর বিশ্বজুড়ে এক কোটি ৩০ লক্ষাধিক লোকের মৃত্যু হয় এই বিরূপ পরিবেশগত কারণে। অস্বাস্থ্যকর বায়ু, পানি, বিভিন্ন রাসায়নিক দ্রব্য প্রভৃতি কারণে মানুষ বিভিন্ন রোগ বালাইয়ে আক্রান্ত হচ্ছে, এমনকি মৃত্যু পর্যন্ত ঘটছে।
 
তাই এবারের প্রতিপাদ্যে বিশ্ব জলবায়ু এবং স্বাস্থ্য বিপর্যয় এর দিকে গুরুত্ব দেয়া হয়েছে। যা শুধুমাত্র জাতীয় নয়, বরং বৈশ্বিক একটি সমস্যা।
 
আমাদের ক্ষুদ্র প্রচেষ্টাতেই সুস্থ থাকবে আমাদের পুরো দেশ, পুরো পৃথিবী এবং আমরা। নিজেরা নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হবো, অন্যদেরকেও সচেতন করবো এবং সাধ্যমতো পরিবেশকে দূষণমুক্ত রাখার চেষ্টা করবো- বিশ্ব স্বাস্থ্য দিবসে এই হোক আমাদের অঙ্গীকার।
 

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

Leave a Comment

Your email address will not be published.