বিশ্ব ধরিত্রী দিবস

আজ ২২শে এপ্রিল, বিশ্ব ধরিত্রী দিবস। আমাদের চারপাশের পরিবেশ, পরিবেশের আবহাওয়া- জলবায়ু, পরিবেশের সুস্থতা প্রভৃতি সম্পর্কে মানুষকে সচেতন করতে ১৯৭০ সাল থেকে প্রতিবছর বিশ্বজুড়ে ধরিত্রী দিবস পালন করা হয়ে থাকে।

বিশ্বের প্রায় ১৯৩টির ও বেশি দেশ দিবসটি স্বতঃস্ফূর্তভাবে পালন করে থাকে, যার প্রচলন করেছিলেন মার্কিন সিনেটর গেলর্ড নেলসন। আশেপাশের পরিবেশ ও প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রী তথা আমাদের সুন্দর পৃথিবীকে টিকিয়ে রাখাই দিবসটির মূল লক্ষ্য।

এ বছরের বিশ্ব ধরিত্রী দিবসের প্রতিপাদ্য- ‘Invest In Our Planet’। অর্থাৎ পরিবেশকে টিকিয়ে রাখার জন্য, পরিবেশ থেকে আমাদের প্রয়োজন মেটানোর জন্য, পরিবেশের সুস্থতা রক্ষার জন্য আমাদের পরিবেশের দিকেও নজর দিতে হবে, পরিবেশের দেখভাল করতে হবে।

আমরা প্রতিনিয়তই বিভিন্ন দিবস পালন করে থাকি, বিভিন্ন বিষয় সম্পর্কে মানুষকে সচেতন করার চেষ্টা করে থাকি। কিন্তু যে পৃথিবীতে আমাদের বসবাস, যে পৃথিবীকে আঁকড়ে ধরেই আমরা বেঁচে আছি, সে পৃথিবীকে রক্ষার প্রয়াস আমাদের মাঝে অতি নগণ্য।

যে কারণে এই বিশাল ধরণী আজ নানারকম সমস্যা তথা প্রাকৃতিক দুর্যোগে মারাত্মকভাবে জর্জরিত। গ্রিন হাউজ গ্যাসের অতিমাত্রিক বৃদ্ধি, ভূপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে যাওয়া, মেরু অঞ্চলের বরফ- হিমবাহ অতি দ্রুত গলে যাওয়া প্রভৃতির কারণে আবহাওয়া, জলবায়ু প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। যার ফলশ্রুতিতে আমরা বন্যা, খরা, নদী ভাঙন, বিশুদ্ধ পানির অভাব, বায়ু দূষণ, মাটি দূষণ প্রভৃতির সম্মুখীন হচ্ছি এবং এর ক্ষতিকর প্রভাব পড়ছে ভূপৃষ্ঠে বসবাসকারী জীবন্ত উদ্ভিদ, প্রাণী এমনকি মানুষের উপর।

মনুষ্যসৃষ্ট দুর্যোগের এসকল ক্ষতিকর প্রভাব আমাদের সকলের অস্তিত্বের ক্ষেত্রে মারাত্মক হুমকিস্বরূপ। এই দূরবস্থা কাটাতে তাই আমাদেরই সামনে এগিয়ে আসতে হবে।

পরিবেশের ক্ষতি হয় এরকম সকল ধরণের কাজ করা থেকে আমাদের বিরত থাকতে হবে। সকল প্রকার দূষণ থেকে আমাদের চারপাশের পরিবেশকে রক্ষা করতে হবে, প্রচুর পরিমাণে গাছ লাগাতে হবে এবং গাছের সঠিক যত্ন নিতে হবে, ময়লা-আবর্জনা সুনির্দিষ্ট স্থানে ফেলতে হবে, সর্বদা আমাদের চারপাশ পরিষ্কার- পরিচ্ছন্ন রাখতে হবে, নিজে সচেতন হওয়ার পাশাপাশি অন্যদেরকেও সচেতন করতে হবে। একমাত্র তখনই সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা আমাদের ধরণীকে, আমাদের পৃথিবীকে একটু একটু করে সুস্থ করে তুলতে এবং পূর্বের ন্যায় সুন্দর করে তুলতে সক্ষম হবো। বিশ্ব ধরিত্রী দিবসে একটি সুস্থ সুন্দর পৃথিবী হোক সকলের কাম্য।

Share on facebook
Share on twitter
Share on linkedin

Leave a Comment

Your email address will not be published.