'Universal Social Protection to End Child labour'

“তুমি নও শিশু দুর্বল, তুমি মহৎ ও মহীয়ান
জাগো দুর্বার, বিপুল বিরাট অমৃতের সন্তান।”
 
শিশুরা দেশের ভবিষ্যৎ, দেশ ও জাতির আগামীর কর্ণধার।
আজকের শিশুরাই ভবিষ্যৎ প্রজন্ম, আগামীর সম্ভাবনা। তাদের হাত ধরেই এগিয়ে যাবে দেশ, এগিয়ে যাবে জাতি।
 
তাদের হাতে উপার্জনের তাগাদা নয়, সংসারের গ্লানি নয়; থাকবে কলম, পেন্সিল, রঙিন বই-খাতা। নিষ্পাপ চাহনিতে থাকবে উৎসুক, চঞ্চল মনের হাজারো জিজ্ঞাসা, বাঁধভাঙা উল্লাস, নির্মল আনন্দ, সীমাহীন ভালোবাসা। শিশুশ্রম এসকল কিছুর অন্তরায়। যার ফলে কলমের বদলে শিশুদের বইতে হয় তাদের দরিদ্র পরিবারের উপার্জনের বোঝা, সময়ের সাথে সাথে মুছে যায় তাদের রঙিন স্বপ্ন, দুরন্ত শৈশব, সঠিক শারীরিক ও মানসিক বিকাশ হয় বাঁধাগ্রস্থ।
 
শিশুদের শৈশব ও প্রাণচঞ্চলতা রক্ষা, তাদের অধিকার সুরক্ষা, নিরাপদ বিকাশ এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম প্রতিরোধের লক্ষ্যে ২০০২ সাল থেকে প্রতিবছর আন্তর্জাতিক শিশুশ্রম সংস্থা(ILO) ১২ই জুনকে ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ হিসেবে পালন করে আসছে। এবছরের বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসের প্রতিপাদ্য- ‘Universal Social Protection to End Child labour’। অর্থাৎ শিশুশ্রম বন্ধ করার জন্য সার্বজনীন সামাজিক সুরক্ষা। 
শিশুশ্রমের দীর্ঘমেয়াদী প্রভাব শুধু তার ব্যক্তিগত কিংবা পরিবারের একার নয়, বরং পুরো দেশের। সঠিক মানসিক বিকাশের অভাবে বেশিরভাগ শিশু ধীরে ধীরে মাদকাসক্তি, মাদক চোরাচালান ও পাচার, চুরি, ছিনতাই, সন্ত্রাসী কার্যক্রম প্রভৃতির সাথে জড়িয়ে যায়। সঠিক শারীরিক বিকাশের অভাবে অপুষ্টিতে ভোগে, আক্রান্ত হয় বিভিন্ন রোগ-ব্যাধিতে।
 
ফলশ্রুতিতে অনিশ্চিত হয়ে পড়ে শিশুটির ভবিষ্যৎ, তার স্বপ্ন। সেই সাথে তাদের প্রতি আমাদের অসহযোগিতাপূর্ণ মনোভাব, আইনের সঠিক প্রয়োগ এবং তাদের প্রাপ্য অধিকারগুলো পূরণের ব্যর্থতায় দেশ হারায় একজন সম্ভাবনাময় উজ্জ্বল মানুষ। 
 
শিশুশ্রম বন্ধে তাই রাষ্ট্রের পাশাপাশি আমাদের সকলকে এগিয়ে আসতে হবে, শিশুদেরকে সুশিক্ষায় শিক্ষিত করে তুলতে সর্বাত্মক সহযোগিতা করতে হবে। তবেই আমরা পাবো একটি সুস্থ জাতি, সুন্দর আগামী। আমরা সবাই শিশুদের অধিকার সম্পর্কে সচেতন হবো এবং শিশুশ্রম নিরসনে কাজ করে যাবো- এই হোক আমাদের আগামীর প্রত্যাশা।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn

Leave a Comment

Your email address will not be published.